সিইসির বক্তব্যের ব্যাখ্যা পেয়েছি, বলতে চাই না: কাদেররোহিঙ্গাদের হত্যা করছে মিয়ানমার সেনাবাহিনী: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীন পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রীখালেদা জিয়াকে গ্রেপ্তারের চিন্তা সরকার করেনি : ওবায়দুল কাদেরদেশের সব সফল অর্জন আ.লীগের হাত ধরে এসেছে: সিইসি
No icon

সাবমেরিন ক্যাবল মেরামত ইন্টারনেট বিঘ্ন ঘটাবে না : বিএসসিসিএল

ইতোমধ্যে বাংলাদেশে সমুদ্র তলদেশে দ্বিতীয় ক্যাবল সংযোগ থাকায় দেশের প্রথম আন্তর্জাতিক সাবমেরিন ক্যাবলে রক্ষণাবেক্ষণ কাজের কারণে ইন্টারনেট সংযোগে কোন বিঘ্ন ঘটবে না। আজ এক সরকারি সূত্র একথা জানিয়েছে। সূত্র মতে, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সমুদ্রতলদেশে ব্যান্ডউইডথ ব্যবস্থাপনার দায়িত্ব পেয়েছে এবং মেরামত কাজের সময় যাতে ইন্টারনেট সংযোগে কোনো রকম বিঘ্ন না-ঘটে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিশ্চিত করেছে। ১৬টি টেলিযোগাযোগ কোম্পানির কনসোর্টিয়াম সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিউই-৪ বঙ্গোপসাগরের তলদেশে আগামী ৬ অক্টোবর থেকে তিন দিনব্যাপী এই মেরামত কাজ শুরু করবে, যা ক্যাবলের ১২ বছরের ইতিহাসে এই প্রথম। বিএসসিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, যে কোনো রকম বিঘ্ন এড়াতে আমরা এসই-এমই-ডব্লিউই-৪ সার্কিট সংযোগকে আমাদের দ্বিতীয় সমুদ্রতলদেশের ক্যাবল এসই-এমই-ডব্লিউই-৫ এ স্থানান্তর করছি।

এ ছাড়াও যে কোনো অবাঞ্চিত পরিস্থিতি মোকাবেলায় এক মাসের জন্য ৩০টিরও বেশি জিবিপি ব্যান্ডউইডথ সংগ্রহ করা হচ্ছে উল্লেখ করে মনোয়ার বলেন, এ কারণেই আমরা মনে করছি, মেরামত কাজের সময় ইন্টারনেট সংযোগে কোনো রকম বিঘ্ন ঘটবে না।  

মোট দেড় হাজার জিবিপি ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় সাবমেরিন ক্যাবল চলতি মাস থেকেই বাণিজ্যিকভাবে চালু হবে। এছাড়া প্রথম ক্যাবলের তিনশ’ জিবিপি ব্যান্ডউইডথের কাছাকাছি ক্ষমতা রয়েছে।  

বর্তমানে বাংলাদেশ প্রায় ৪৫০ জিবিপি ব্যান্ডউইডথ ব্যবহার করছে। যার মধ্যে বিএসসিসিএল ২৫০ জিবিপির যোগান দিচ্ছে এবং বাকি ব্যান্ডউইডথ ৬টি আন্তর্জাতিক টেরেসট্রিয়াল ক্যাবলস (আইটিসি)-এর মাধ্যমে আমদানি করা হচ্ছে।  

ফাইবার এট হোম নামের একটি আইসিটি কোম্পানির চিফ স্ট্র্যাটেজিক অফিসার সুমন আহমেদ সাবির বলেন, বিএসসিসিএল যদি দ্বিতীয় ক্যাবল থেকে ব্যান্ডউইডথ ব্যবহার করে এবং কাজটি যদি দক্ষতার সঙ্গে সম্পন্ন করতে পারে, তবে ইন্টারনেট সংযোগে কোনো বিঘ্ন ঘটবে না।

আরো পড়ুন