‘পোস্টমর্টেমের সময়ও সালমান শাহ জীবিত ছিল’সাবমেরিন ক্যাবল মেরামত ইন্টারনেট বিঘ্ন ঘটাবে না : বিএসসিসিএলবিএনপি বাংলাদেশ নালিশ পার্টি: কাদের রোহিঙ্গাদের জীবন রক্ষায় তহবিল জরুরি: জাতিসংঘআবারো উল্টোপথে সচিবের গাড়ি
No icon

গত পাঁচদিনেই মার্ক জাকারবার্গের আয় ৩.৫ বিলিয়ন ডলার

হু হু করে বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান ‘ফেসবুক’ এর শেয়ারের দাম। ২০১৭ সালের শুরু থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য প্রায় ৪০ শতাংশ বেড়েছে। এ মাসের শেষের দিকে এবছরের দ্বিতীয়-চতুর্থাংশ আয়ের হিসেব ঘোষণা করতে যাচ্ছে ফেসবুক। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে আগের সব আয়ের রেকর্ড ছাড়িয়ে যেতে যাচ্ছে তারা।
আর এর মাধ্যমেই ফুলে ফেঁপে উঠছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণও। গত পাঁচদিনেই তিনি নাকি প্রায় ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার আয় করেছেন। এটি এসেছে ফেসবুকের মোট শেয়ারের ১৭ শতাংশ থেকে- যা প্রতিষ্ঠানটির এই প্রধান নির্বাহীর মালিকানাধীন রয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির যেকোনো সিদ্ধান্তে সর্বাধিক ভোটে প্রদানেরও ক্ষমতা রয়েছে তার হাতে। মাত্র ৩৩ বছর বয়সেই ৬৬ দশমিক ৭ বিলিয়ন ডলার সমপরিমাণের সম্পত্তি নিয়ে ফোর্বসের রিয়েল টাইম র‌্যাঙ্কিংয়ে কম সময়ে সর্বাধিক আয়ের শীর্ষস্থানে রয়েছেন মার্ক। এ মুহূর্তে বিশ্বের ছয় ধনী ব্যক্তির একজন তিনি। এই সপ্তাহে ফেসবুকের অতি উচ্চ মুনাফা কোনো একক উৎস থেকে আসেনি বলে অনেকের ধারণা। এর পরিবর্তে তারা বলছেন, ফেসবুকের বিনিয়োগকারীরা কোম্পানির মুনাফা এবং ব্যবহারকারী সংখ্যা বৃদ্ধির উপর আত্মবিশ্বাস প্রকাশ করেছে এবং তারা প্রতিষ্ঠানটির আগামী দিনের পরিকল্পনা ‘ভার্চুয়াল রিয়েলিটি’ নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত। আর এ কারণেই তারা প্রতিষ্ঠানটির উপর আস্থার সঙ্গে বিনিয়োগ করে যাচ্ছে।