'রোহিঙ্গাদের জন্য সরকারের সব ধরনের পদক্ষেপই সফল হয়েছে'কিম জং উন আর বেশি দিন নেই: ট্রাম্পবাড্ডায় আমিন মোহাম্মদ গ্রুপ ও প্রতিপ গার্মেন্টসের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ১২ বলেই দ্বিতীয় ফিফটি তুলে নিলেন মঈন! বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া
No icon

সিলিকন ভ্যালিতে আলাদা শহর বানাবে ফেসবুক

ভার্চুয়াল দুনিয়ায় নিজেদের দৈনন্দিন জীবনের প্রচুর সময় ফেসবুকের পেছনে ব্যয় করছেন পৃথিবীর শত কোটি মানুষ। ভার্চুয়াল দুনিয়ার পাশাপাশি এবার ফেসবুক বাস্তব দুনিয়ায়ও সম্প্রদায় তৈরির চেষ্টা শুরু করেছে। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে বাসস্থান, খুচরা বিক্রির দোকান, একটি হোটেল ও নিজেদের করপোরেট প্রধান কার্যালয়গুলো একসাথে স্থাপন করতে চায় ফেসবুক। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে নতুন এই বিশাল নির্মাণপ্রকল্প নিয়ে পরিকল্পনা উন্মোচন করেছে ফেসবুক। ২০১৫ সালে এখানে ফেসবুক ৪০ কোটি ডলারের বিনিময়ে ৫৬ একর জমি কেনে। এটি ফেসবুকের প্রধান কার্যালয়সংলগ্ন রাস্তার সাথে সরাসরি যুক্ত। এতে ১৬ লাখ বর্গফুটে ১৫০০ ইউনিট বাসস্থানের সুবিধা দেয়া হবে।
এ প্রকল্পকে ‘মিক্সড-ইউজ ভিলেজ’ হিসেবে আখ্যা দেয়া হয়। এতে বাসস্থানের সুবিধা দেয়া হবে, আর বেশির ভাগই ফেসবুক কর্মীরা থাকবেন। সেই সাথে এতে যোগাযোগব্যবস্থাসহ অন্যান্য ব্যবস্থাও থাকবে। নতুন এ প্রকল্পে একটি হোটেলও থাকবে। এ প্রকল্পের প্রাথমিক ধাপে বাসস্থান ও কিছু দোকান স্থাপন করা হবে, যা ২০২১ সালের মাঝামাঝি সময়ের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। বেশির ভাগ বাসস্থান ফেসবুক কর্মীদের জন্য দেয়া হলেও ফেসবুক এই সেবা আরো বড় পরিসরেও দিতে পারে। সিটি অব মেনলো পার্কে এ পরিকল্পনা উপস্থাপন করা হলেও ফেসবুক এখনো অনুমোদন পায়নি। দুই বছরের মধ্যে এ প্রক্রিয়া অনুমোদন পাবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।