বাংলাদেশকে বন্ধুরাষ্ট্র বললেও নিরীহ মানুষ হত্যা করছে ভারত: কিরিটি রায়ভাষানচরে স্থানান্তর রোহিঙ্গাদের ইচ্ছায় হতে হবে : ইউএনএইচসিআরঅতিরিক্ত যাত্রী ওঠায় ছিঁড়ে পড়ে লিফটটিব্রিটেনে একরাতে পাঁচ মসজিদে হামলা, ভাঙচুরআমরা আমাদের শিক্ষাকে ‘ব্র্যান্ডিং’ করতে চাই : দীপু মনি
No icon

আঙুলের ছাপই গাড়ির দরজার চাবি

আর চাবির দরকার পড়বে না। এবার আঙুলের ছাপের সাহায্যেই খোলা যাবে গাড়ির দরজা। এমনটাই দাবি কোরিয়ার গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুন্দাইয়ের। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের বেশ কিছু বিশেষ মডেলের গাড়িতে এই সুবিধা চালু করতে চলেছে তারা। এর ফলে গাড়ির সুরক্ষা ব্যবস্থা আরও জোরদার হবে বলে দাবি তাদের। এ বছরের শুরতেই তাদের সান্তাফে এসিভিউ গাড়িতে এ সুবিধা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। গাড়ির দরজার হ্যান্ডেলে এই সেন্সর থাকবে। শুধু রেজিস্ট্রার করা আঙুলের ছাপ পেলেই খুলবে গাড়ির দরজা। স্মার্ট কির থেকেও বেশি সুরক্ষিত হবে এই ব্যবস্থা। এ ছাড়াও এই ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ব্যবহার করে গাড়ির সিট ঠিক করা, সাইড-ভিউ মিররের দিক বদল করা যাবে খুব সহজেই।

হুন্দাইয়ের রিসার্চ ও ডেভেলপমেন্ট শাখার প্রধান অ্যালবার্ট বিয়েরম্যান জানিয়েছে, আগামীতে গাড়ির ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে স্টিয়ারিং হুইল বদলের মতো নানা ধরনের কাজও এই উন্নত প্রযুক্তিতে করা যাবে।