রাখাইনে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘজাপান সাগরে উত্তর কোরিয়ার দুই জাহাজ আটক করেছে রাশিয়ার সীমান্ত বাহিনী। মস্কো বলছে, দুটি ছদ্মবেশী জাহাজ তাদের সমুদ্র অঞ্চলে প্রশেব করেছে। জাহাজ দুটির মধ্যে একটি থেকে দেশটির টহলরত জাহাজে হামলা করা হয়েছে বলে অভিযোগ করা হয়। মঙ্গলবার ফেডারেল সিকিউরিটি সার্ভিসে (এএসবি) বরাত দিয়ে তাস নিউজ এ খবর জানায়। উত্তর কোরিয়ার একটি স্কুনার (৪৫ জনেরও বেশি লোক) একটি সীমান্ত টহল জাহাজের পরিদর্শন দলের ওপর সশস্ত্র হামলা চালায়। এতে তিনজন সেনাবাহিনীর সদস্য আহত হয়েছেন।জাবির ঘটনায় শিক্ষকরা লজ্জিত : আরেফিন সিদ্দিকদলে শুদ্ধি অভিযান চলছে : কাদেরছাত্রদলের কাউন্সিলরদের সই সংগ্রহ, সিলেকশন শঙ্কা প্রার্থীদের
No icon

খেলা শুরুর পর আবার বৃষ্টি

চট্টগ্রামে একমাত্র টেস্ট জয়ের দ্বারপ্রান্তে রয়েছে আফগানিস্তান। বৃষ্টির কারণে প্রথম সেশন ভেসে যাওয়ার পর মাঠে গড়িয়েছিল শেষ দিনের খেলা। বেলা ১টায় দু দল মাঠে নেমে প্রায় তিন ওভার খেললেও তাতে আবার হানা দিয়েছে বৃষ্টি। তার আগে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৪৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। পরিস্থিতির কারণে সূচিতেও বদল এসেছে। দ্বিতীয় সেশন চলবে ৩টা ১০ মিনিট পর্যন্ত। তৃতীয় সেশন স্থায়ী হবে ৩টা ৩০ থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত। খেলা হবে কমপক্ষে ৬৩ ওভার। অবশ্য প্রকৃতি বাধা হয়ে দাঁড়ানোতে তা আফগানদের হতাশা বাড়ালেও আশীর্বাদ হয়ে এসেছে বাংলাদেশ দলে। বৃষ্টির কারণে প্রথম সেশন খেলা গড়ানো যায়নি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল থেকে মুষলধারে বৃষ্টি হলেও দুপুরের দিকে থামে বৃষ্টি। কালকেও বৃষ্টির হানায় পুরো খেলা মাঠে গড়ায়নি। তাই আজ খেলা শুরু হওয়ার কথা ছিল সকাল সাড়ে ৯টায়।

এই টেস্ট জিততে আফগানরা ৩৯৮ রানের লক্ষ্য ছুড়ে দিলেও স্বাগতিকরা চতুর্থ দিন ১৩৬ রান তুলতেই হারায় ৬ উইকেট। অবশ্য এই টেস্ট জিততে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড আছে তাদের। তাই এই টেস্ট জিততে হলে নতুন রেকর্ড গড়তে হবে।

টেস্টে এত রান তাড়া করে জেতার নজিরও খুব বিরল। সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৩ সালে। ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪০৪ রান তাড়া করে এই রেকর্ডের তালিকায় পরেই আছে অস্ট্রেলিয়া। তৃতীয় অবস্থানে ভারত। তারা ১৯৭৫-৭৬ মৌসুমে ৪০৩ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অবশ্য কাল খেলার শেষভাগে বৃষ্টি হানা দেওয়ায় শেষ দিন ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল সকাল ৯টা ৩০ মিনিটে।

ব্যাটিং অর্ডারে পরীক্ষা-নিরীক্ষা হওয়ায় ক্রিজে আছেন সাকিব আল হাসান (৪৪) ও সৌম্য সরকার (২)। এই ইনিংসে আফগানদের হয়ে তিনটি উইকেট নিয়েছেন রশিদ খান। দুটি জহির খান।