ইউক্রেনকে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রআগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা ভোটগ্রহণশপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতিহিট অ্যালার্ট আরও তিন দিন বাড়তে পারেরাঙামাটিতে সড়ক ও নৌপথে অবরোধ চলছে
No icon

ভাসানচরের পথে দ্বিতীয় রোহিঙ্গা দল

দ্বিতীয় দফায় আরও ১ হাজার ৭৭২ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরিত করা হচ্ছে। ৪২৭ পরিবারের এসব রোহিঙ্গা নাগরিককে গতকাল কক্সবাজারের ক্যাম্পগুলো থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়। আজ সকালে তাদের নৌবাহিনী ও কোস্টগার্ডের পাঁচটি জাহাজে ভাসানচরে নেওয়া হবে। দুপুরের দিকে তারা ভাসানচরে পৌঁছে শুরু করবেন নতুন জীবন। গত ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৮৫ রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়। সে হিসাবে এবার প্রথমবারের চেয়ে ১৩০ জন বেশি রোহিঙ্গা স্থানান্তরিত হচ্ছে।কক্সবাজার প্রতিনিধি জানান, গতকাল সকালেই উখিয়ার ক্যাম্পগুলোয় শুরু হয় ভাসানচরে যাওয়ার তোড়জোড়। রোহিঙ্গাদের উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে বাসে নিয়ে এসে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে নিবন্ধন করা হয়। এখান থেকেই বাসে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয় তারা। দুপুর ১২টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে চট্টগ্রামের পথে প্রথমে রোহিঙ্গাদের নিয়ে রওনা দেয় ১৩টি বাস। এরপর ৩টার দিকে রওনা দেয় আরও ১০টি বাস। নিরাপত্তার জন্য গাড়িবহরে একটি করে পুলিশের একটি গাড়ি ও একটি অ্যাম্বুল্যান্স ছিল। বাসগুলোয় রোহিঙ্গাদের এনে গত রাতে চট্টগ্রামের পতেঙ্গার কোস্টগার্ডের তত্ত্বাবধানে বি এফ শাহীন কলেজের অস্থায়ী ট্রানজিট পয়েন্টে রাখা হয়। পরিবারসহ ভাসানচরের উদ্দেশে যাত্রাকালে টেকনাফের শামলাপুরের মো. জাহেদ হোসাইন বলেন,কেউ আমাদেও জোর করেনি। নিজেদের ইচ্ছায় পুরো পরিবার ভাসানচরে চলে যাচ্ছি।

তা ছাড়া ভাসানচরে যারা আছেন তারা অনেক ভালো আছেন বলে ফোনে জানিয়েছেন। তাই আমরা উন্নত জীবনের আশায় সেখানে যাত্রা দিচ্ছি। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধি এবং শামলাপুর রোহিঙ্গা শিবিরের কর্মকর্তা (সিআইসি) নওশের ইবনে হালিম জানান, তার শিবির থেকে স্বেচ্ছায় ১০০ রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেছে। সকালে তারা ক্যাম্প থেকে উখিয়ায় রওনা দিয়েছে। এর আগে এ শিবির থেকে ২১ পরিবার ভাসানচর গেছে। চট্টগ্রাম ব্যুরো জানিয়েছে, গতবারের উল্টো এবারের চিত্র। ওই সময় রোহিঙ্গাদের ভাসানচরে নিতে অনেক চেষ্টা-তদবির করতে হয়েছে। প্রথম ধাপে যারা গেছেন তাদের সন্তুষ্টি ও ইতিবাচক মনোভাব প্রকাশের কারণে আগের চিত্র পাল্টে গেছে। এবার রোহিঙ্গারা ভাসানচরে যেতে নিজেরাই তালিকায় নাম লিখিয়েছে। ভাসানচরে ৪ ডিসেম্বর যাদের আত্মীয়স্বজন গেছে তাদের কাছে সুযোগ-সুবিধার খবর শুনেই অনেকে যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেন। এবারে উখিয়ার কুতুপালং ১, ২, ৩, ৪, ৫ ও ৮ ডব্লিউ ক্যাম্প থেকে যাচ্ছে অনেক রোহিঙ্গা পরিবার।