সৌদি আরবে হামলাএনামুল বাছিরের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণনেতৃত্বের প্রশ্নে জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব নেই: জিএম কাদেরশ্রীলংকার বিপক্ষে জয়ের পথে বাংলাদেশপরিস্থিতি অস্থিতিশীল করতে হত্যাকাণ্ড, জড়িতদের শাস্তি পেতেই হবে
No icon

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন জাতিসংঘের শীর্ষ কর্মকর্তারা

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন জাতিসংঘের শীর্ষ তিন কর্মকর্তা। আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তারা ঢাকায় অবস্থান করবেন। এর মধ্যে রয়েছেন- জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি, মাইগ্রেশনবিষয়ক সংস্থা আইওমের মহাপরিচালক এন্টিনিউ ভিটোরিনো এবং জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্ক লোকক। তারা মানবিক সহায়তা বাড়ানোসহ বিভিন্ন সময়ে সহযোগিতার জন্য পরিদর্শন ক্যাম্প করবেন। জাতিসংঘের বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সফরের উদ্দেশ্য হলো রোহিঙ্গা সংকট সমাধানের চেষ্টা করা। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের শক্তিশালী মানবিক সহায়তা অব্যাহত রাখা।

মিয়ানমারের ভেতরে রাখাইনে কীভাবে রোহিঙ্গাদের জন্য শান্তিপূর্ণ বসবাস নিশ্চিত করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

সফরকালে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনসহ বাংলাদেশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে বাংলাদেশকে আরও সহায়তা বাড়াতে পারে সেসব বিষয়ে নিয়ে আলোচনা হবে।

এছাড়াও প্রতিনিধিদল আগামী বর্ষা মৌসুমকে সামনে রেখে রোহিঙ্গাদের আশ্রয় ক্যাম্প, খাবার বণ্টন পদ্ধতি এবং পরিচয়পত্রের বিষয়টি পরিদর্শন করবেন। এ সময়ে তারা স্বেচ্ছাসেবা দেয়া বিভিন্ন এনজিওদের সঙ্গে কথা বললেন।