তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ বন্ধ ঘোষণাতীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর
No icon

রাজনীতির সংস্কারে বিএনপির সাড়া

নির্দলীয় সরকারের অধীনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনে যাওয়ার ব্যাপারে বিএনপির সঙ্গে চলমান সংলাপে বিরোধী রাজনৈতিক দলগুলো একাট্টা হয়েছে। একই সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার ব্যাপারেও একমত হয়েছে তারা। ওই সংলাপে শুধু সরকার বদলের আন্দোলন নয়, আগামীতে রাজনৈতিক গুণগত পরিবর্তনে রাষ্ট্র সংস্কারে বিএনপির অঙ্গীকারও চেয়েছে উদার গণতান্ত্রিক পাঁচটি দল। দলগুলো জানিয়েছে, ক্ষমতায় এলে শাসন ব্যবস্থার পরিবর্তনে বিএনপি রূপরেখায় কী উপস্থাপন করে, তার ওপর নির্ভর করছে যুগপৎ আন্দোলনের ভবিষ্যৎ। তবে সংলাপে বিএনপির সঙ্গে প্রায় সব ইস্যুতেই ঐকমত্যে পৌঁছে ২০ দলীয় জোটের শরিক দলগুলো।অবশ্য রাজনীতির গুণগত পরিবর্তনে সংস্কার, নির্বাচন, যুগপৎ আন্দোলন ও ভবিষ্যতে সরকার গঠনের প্রশ্নে সংলাপে দেওয়া রাজনৈতিক প্রস্তাবগুলো ইতিবাচক হিসেবে দেখছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। এসব প্রস্তাবকে তাদের আকাঙ্ক্ষার সঙ্গে সম্পূরক বলে মনে করছে দলটি। দলগুলোর চাওয়া ও নিজের লক্ষ্য সামনে রেখে বিএনপি যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করছে। নির্বাচনে জয়ী হলে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে সম্পৃক্ত সব দলকে নিয়ে জাতীয় সরকার গঠনের আশ্বাসও দিয়েছে বিএনপি।

সরকারবিরোধী বৃহত্তর রাজনৈতিক জোট গড়তে এরই মধ্যে ছোট-বড় সমমনা ডান-বাম ও ইসলামী ২২টি দলের সঙ্গে প্রাথমিক সংলাপ শেষ করেছে বিএনপি। এর মধ্যে ২০ দলীয় জোটের শরিক দলের বাইরে গণতন্ত্র মঞ্চের শরিক পাঁচটি দলের সঙ্গে সংলাপ করে দলটি। জোটগত আন্দোলনের পর ক্ষমতায় এলে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা এবং দ্বিকক্ষবিশিষ্ট সংসদ চায় এ দলগুলো। তবে নবগঠিত গণতন্ত্র মঞ্চ বহাল রেখেই সরকারবিরোধী বৃহৎ জোটে যোগ দেওয়া এবং যুগপৎ আন্দোলনে দলগুলো সম্মত হয়েছে।নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছে, বিএনপির সঙ্গে সংলাপে সাংবিধানিক সংস্কারসহ ২১ দফা প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। জবাবদিহি ও ভারসাম্য গণতান্ত্রিক ব্যবস্থায় গড়তে গণসংহতি আন্দোলন দিয়েছে সাত দফা প্রস্তাব। অগণতান্ত্রিক শাসন ব্যবস্থা সংস্কারসহ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি উত্থাপন করেছে ৩১ দফা। রাজনৈতিক গুণগত পরিবর্তনের জন্য নির্বাচনে শরিকদের সঙ্গে আসন বণ্টনেই ভারসাম্য চায় নাগরিক ঐক্য। রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর ও সংবিধানের সংশোধনসহ ১০ দফা প্রস্তাব দিয়েছে গণ অধিকার পরিষদ।

সূত্র জানায়, বিএনপির বাইরে অন্য দলের কাউকে বৃহত্তর জোটের শীর্ষ নেতা করতে চাইলে সিনিয়র হিসেবে নিজেকে ওই নেতৃত্বের আসনে দেখার ইঙ্গিত দিয়েছেন এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ। সুদূর লন্ডন থেকে নয়- আগামী দিনে কঠিন সময়ে রাজনৈতিক মাঠে সশরীরে উপস্থিত থেকেই নেতৃত্ব দিতে একজন গ্রহণযোগ্য শীর্ষ নেতা চান কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। অবশ্য ২০ দলীয় জোটের অন্যতম শরিক যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সঙ্গে সংলাপের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি বিএনপি।