ওমরাহ পালন করলেন শেখ হাসিনাসংসদ নির্বাচন : তৈরি হচ্ছেন সাড়ে ৭ লাখ ভোটগ্রহণ কর্মকর্তাইসি প্রয়োজন মনে করলে সেনাবাহিনী নামবে: স্বরাষ্ট্রমন্ত্রীজিরোদের ঐক্যের ফল জিরোই হবে: অর্থমন্ত্রীআইয়ুব বাচ্চুর মৃত্যুতে সেলিব্রিটিদের আবেগঘন প্রতিক্রিয়া
No icon

ডিম ফ্রিজে রাখলে যে ক্ষতি হয়

ডিম রাখার জন্য সব ফ্রিজেই আলাদা তাক থাকে। বেশিদিন বাইরে রাখলে ডিম নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে বলে ফ্রিজেই রাখা হয়। কিন্তু বিশেষজ্ঞরা মোটেই সমর্থন করছেন না এই অভ্যাস। বরং, ফ্রিজের ভেতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলেই মতপ্রকাশ করছেন তারা। ফ্রিজের তাপমাত্রা শূন্যরও অনেক নিচে থাকে বলে খাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের বেলায় তা একটু আলাদা। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্ম নেয়।

যেহেতু ফ্রিজ থেকে ডিম বের করে অনেকক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে তা রান্না করা আমাদের স্বভাব নয়, বরং ফ্রিজ থেকে বার করেই আমরা রান্না করে ফেলি, তাই সেসব ব্যাকটিরিয়া জীবিত অবস্থায় থাকে। সেখান থেকে খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সংক্রমণ ঘটতে পারে। হতে পারে পেটের সমস্যাও।

আবার বেশিদিন বাইরে রাখলেও ডিম নষ্ট হয়ে যায়! সমাধান বলেছেন বিশেষজ্ঞরা। উপায় খুব সহজ। ডিম সংগ্রহ করুন অল্প সংখ্যায়। যাতে দু-এক দিনেই তা রান্না করে ফেলা যায়। তাহলে বাইরে বেশিদিন রাখতে হবে না আর নষ্ট হওয়ার ভয়ও থাকবে না।