সিইসির বক্তব্যের ব্যাখ্যা পেয়েছি, বলতে চাই না: কাদেররোহিঙ্গাদের হত্যা করছে মিয়ানমার সেনাবাহিনী: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীন পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রীখালেদা জিয়াকে গ্রেপ্তারের চিন্তা সরকার করেনি : ওবায়দুল কাদেরদেশের সব সফল অর্জন আ.লীগের হাত ধরে এসেছে: সিইসি
No icon

উত্তর কোরিয়ার হুমকি : ১৪ মিনিট সময় পাবে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়া যদি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুয়াম দ্বীপে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালায় তবে তা ওই অঞ্চলে পৌঁছাতে মাত্র ১৪ মিনিট সময় লাগবে। দ্বীপটিতে নিয়োজিত যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির মুখপাত্র এক ঘোষণায় এমন আশঙ্কার কথা জানিয়েছেন। নিরাপত্তা মুখপাত্র জেনা গামিনডে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ১৫টি অ্যালার্ট সিসটেম সাইরেনের বাজিয়ে ওই অঞ্চলের বাসিন্দাদের সতর্ক করে দেয়া হবে। যদি রকেট হামলা চালানো হয় তবে যুক্তরাষ্ট্র মাত্র ১৪ মিনিট সময় পাবে। এর আগে বৃহস্পতিবার উত্তর কোরিয়া ঘোষণা করেছে যে, তারা চলতি মাসেই যুক্তরাষ্ট্রে হামলা চালানোর পরিকল্পনা করছে। চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার প্রস্ততি নিচ্ছে উত্তর কোরিয়া। কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ একটি স্থাপনা হিসেবে পরিচিত। ওই অঞ্চলে একটি নৌবাহিনীর স্টেশন রয়েছে। সেখানে মাঝারি থেকে দূর পাল্লার রকেট নিক্ষেপ করার পরিকল্পনা করছে পিয়ংইয়ং। ওই অঞ্চলে প্রায় ৭ হাজার সেনা অবস্থান করছেন।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটির পরই এ হুমকি দিয়েছে দেশটি।

জাপানের ওপর দিয়ে গুয়ামে ১২টি রকেট হামলা চালানোর পরিকল্পনা করছে উত্তর কোরিয়া। গুয়াম কোরীয় দ্বীপ থেকে ২১শ মাইল পূর্বে অবস্থিত।

জেনা গামিনডে বলেন, সেনাবাহিনীর কাছ থেকেই আমাদের কার্যালয়ে সতর্কবার্তা পাঠানো হবে। আমরা সব ধরনের যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে এই তথ্য জনগণের কাছে পৌঁছে দেব। স্থানীয় গণমাধ্যম, গ্রামের মেয়র এবং সামাজিক মাধ্যম ব্যবহার করে এই তথ্য প্রচার করা হবে।

সাইরেনের শব্দ শোনার পর আপনারা পরবর্তী নির্দেশাবলীর জন্য রেডিও, টেলিভিশন বা সংবাদমাধ্যমের ওপর নজর রাখবেন।

আরো পড়ুন