নায়করাজ রাজ্জাক আর নেই মক্কার হোটেলে আগুন, সরিয়ে নেয়া হলো ৬০০ হজযাত্রী মক্কার হোটেলে আগুন, সরিয়ে নেয়া হলো ৬০০ হজযাত্রীপুলিশ প্রতি পাসপোর্ট ভেরিফিকেশনে ঘুষ নেয় ৭৯৭ টাকা অনড় প্রধান বিচারপতি, দ্বিধাদ্বন্দ্বে সরকার
No icon

উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধে প্রস্তুত অস্ট্রেলিয়া

উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ করে প্রস্তুত রয়েছে বলে হুমকি দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, তার দেশ যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত। যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালানো হলে যুক্তরাষ্ট্রের পক্ষ নিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দেবে অস্ট্রেলিয়া। খবর বিবিসির। বুধবার পিয়ংইয়ং হুমকি দিয়ে বলেছে, চলতি মাসেই যুক্তরাষ্ট্রে হামলা চালাবে তারা। দেশটির তরফ থেকে বলা হয়েছে, তারা চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার প্রস্ততি নিচ্ছে। ওই এলাকায় চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে বলে হুমকি দেয়া হয়েছে। উত্তর কোরিয়ার এমন হুমকির পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কিছু করলে উ. কোরিয়াকে সমস্যায় পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ক্ষতি করতে গিয়ে অনেক দেশই বিপদে পড়েছে বলেও উল্লেখ করেন তিনি। ট্রাম্পের এমন ঘোষণার পর অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ওপর কোনো হামলা হলে আনজুস চুক্তির আওতায় অস্ট্রেলিয়া তাদের দায়িত্ব পালন করবে।

শুক্রবার অস্ট্রেলিয়ার স্থানীয় রেডিও ৩-এডব্লিউতে তিনি বলেন, অস্ট্রেলিয়া এবং অন্যান্য মিত্রদের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। অবশ্যই আমরাও যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়াব।

তিনি আরো বলেন, ‘এ ব্যাপারে খুব, খুব পরিস্কার হয়ে নেয়া উচিত। যদি যুক্তরাষ্ট্রের ওপর কোনো হামলা চালায় তবে অস্ট্রেলিয়া তাদের পাশে দাঁড়াবে যেভাবে আমাদের ওপর কোনো হামলা হলে যুক্তরাষ্ট্র পাশে দাঁড়াত।’

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ১৯৫১ সালে আনজুস নিরাপত্তা চুক্তি হয়। এই চুক্তির আওতায় অন্য দেশের মাধ্যমে হামলার শিকার হলে চুক্তির আওতায় থাকা দেশগুলো একে অন্যের পাশে দাঁড়াবে। ওই চুক্তির কথা উল্লেখ করে অস্ট্রেলিয়ার তরফ থেকে বলা হয়েছে, তারা ওই চুক্তি মেনে চলবে এবং যুক্তরাষ্ট্রের পাশে থাকবে।