কাশ্মীরে নজর ট্রাম্পের, বৈঠকে কথা হবে মোদীর সঙ্গেবঙ্গবন্ধুর খুনিদের কেন পালানোর সুযোগ দিলেন জিয়াপাঁচ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রীডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগসোশ্যাল মিডিয়ায় ‘গুজব ছড়াতেন’ মানসুর আহম্মদ
No icon

ইরানের বিরুদ্ধে যুদ্ধে যাবে না স্পেন, মার্কিন জোট থেকে ফিরে গেল রণতরী

মার্কিন নেতৃত্বাধীন ইরানবিরোধী পারস্য উপসাগরের কাছাকাছি জলসীমা থেকে স্পেনের ফ্রিগেট তুলে নেয়া হয়েছে। মঙ্গলবার স্পেন এক আদেশে তাদের এ রণতরী সাময়িকভাবে তুলে নেয়। খবর ইয়েনি শাফাকের। এ সিদ্ধান্তের কারণ হিসেবে তারা বলছে, যুক্তরাষ্ট্র-ইরান পটভূমিতে এ অঞ্চলে উত্তেজনা বাড়ছে। স্প্যানিশ সংবাদ সংস্থা ইএফই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে জানায়, মেন্ডেজ নুনেজ রণতরীতে ২১৫ জন নাবিক রয়েছেন। তারা যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর সঙ্গে পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রম করবে না। প্রতিবেদনে জানানো হয়, প্রতিরক্ষামন্ত্রী মাগ্রারিটা রবলেস আদেশ দিয়েছেন, সাময়িকভাবে তাদের রণতরী মধ্যপ্রাচ্যে যুদ্ধবহরের সঙ্গে যাচ্ছে না।

তাদের বহর ইতিমধ্যে বাব এল-মানদেব প্রণালী অতিক্রম করেছে, যেটি আরব উপদ্বীপের ইয়েমেন অঞ্চলে রয়েছে। এই প্রণালী ভারত সাগর থেকে লোহিত সাগরকে যুক্ত করেছে।

মার্কিন নেতৃত্বাধীন বহর হরমুজ প্রণালীতে রয়েছে। উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে ওয়াশিংটন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং নৌবাহিনীর বিমানবাহী রণতরী পাঠিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরানি ও তাদের ছায়া বাহিনীর সম্ভাব্য হামলার প্রস্তুতির প্রতিরোধক হিসেবে এই রণতরী ও বোমারু বিমান মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে।

বোল্টন হুশিয়ারি দিয়ে বলেন, এ ধরনের কোনো হামলা হলে কঠোর শক্তি প্রয়োগ করে জবাব দেয়া হবে।

এছাড়া ইরানের হুমকির জবাবে কাতারের মার্কিন ঘাঁটিতে বি-৫২ স্ট্রাটোফোরট্রেস বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এ সপ্তাহে দু'টি সৌদি তেলের ট্যাঙ্কার এবং একটি নরওয়ের জাহাজ রহস্যজনকভাবে ওমান উপসাগীয় এলাকায় সংযুক্ত আরব আমিরাতে কাছে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই অঞ্চলটি জাহাজ চলাচলে ব্যস্ততম এলাকা। এর আগে ইরান এ প্রণালী বন্ধের হুমকি দিয়েছিল।