তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ বন্ধ ঘোষণাতীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি ভেজাল নকল পণ্যে সর্বনাশতাপমাত্রা আরও বাড়তে পারেতাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর
No icon

লিভার সুস্থ রাখতে কী খাবেন?

লিভার থেকে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং পিত্ত উৎপন্ন হয় আর তাই লিভার শরীরের পাওয়ার হাউস হিসেবে পরিচিত। সে কারণে লিভার ভাল রাখতে সুষম খাবার খাওয়া খুবই প্রয়োজন। লিভার ভাল রাখতে প্রতিদিনেরর খাদ্য তালিকায় কয়েকটি খাবার অবশ্যই রাখবেন।

চা-লিভারের স্বাস্থ্য বজায় রাখতে কিন্তু নিয়মিত চা খাওয়া খুবই প্রয়োজন। চা এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তবে সব থেকে ভাল যদি গ্রিন টি খেতে পারেন। শরীর ভাল রাখতে এবং ফ্যাট গলাতে খুবই উপকারী হল গ্রিন টি। ফ্যাটি লিভারের সমস্যাতেও কিন্তু নিয়মিত খেতে বলা হয় গ্রিন টি। স্ট্রেস কমাতেও খুব ভাল সাহায্য করে গ্রিন টি।

ফল-নিয়মিত ফল খান। ফলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। এছাড়াও আমাজের লিভারকে সুস্থ রাখতে ভূমিকা রয়েছে লিভারের। ফলের মধ্যে ভিটামিন সি- যুক্ত ফল বেশি করে খান। লিভারে চর্বি জমার সমস্যা থাকলেও কিন্তু খুব ভাল কাজ করে ফল।

সবজি-রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভূমিকা রয়েছে এই শাক-সবজির। শরীরের যাবতীয় প্রয়োজনীয় ভিটামিন, খনিজের চাহিদা মেলে এই সবজি থেকেই। ব্রকোলি, ফুলকপি, অঙ্কুরিত মুগ, ছোলা,পালং শাক এসব অবশ্যই রাখবেন।

বাদাম-প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম অবশ্যই রাখবেন। বাদামের মধ্যে থাকে ভিটামিন ই। তাই লিভারের যাবতীয় সমস্যা প্রতিরোধ করতে বাদাম অবশ্যই রাখবেন ডায়েটে।