ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৬চার্জার লাইটের ভেতরে ৮ কেজি স্বর্ণটাইগারদের ভূয়সী প্রশংসা করেছেন হরভজনবেনাপোল কাস্টম অফিস থেকে বিপুল পরিমাণ স্বর্ণ ও ডলার চুরিফেনীতে ফাঁসির মঞ্চ নেই, কুমিল্লায় যাচ্ছে নুসরাতের খুনিরা
No icon

রাজধানীর ২২ রুটে চলবে ৬ রঙের বাস

রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ছয় কোম্পানির আওতায় ২২ রুটে বাস চলবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। বুধবার (১০ এপ্রিল) বিকেলে ডিএসসিসি নগরভবনে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশনে গঠিত কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন। মেয়র বলেন, রাজধানীতে গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ছয় কোম্পানির মাধ্যমে ২২ রুটে বাস চলাচল শুরু করতে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে রাজধানী ও আশপাশের এলাকায় গণপরিবহনের শৃঙ্খলা আসবে। আর এটি আগামী বছরের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন হবে। ছয় বাস কোম্পানিকে গোলাপী, কমলা, সবুজ, বেগুনী, মেরুন এবং নীল রংয়ের মাধ্যমে পরিচালনা করা হবে।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ছয় কোম্পানি দ্বারা পরিচালিত বাসগুলো হবে বিভিন্ন রংয়ের। একেক রংয়ের বাস চলবে একেক রুটে। যে কারণে বিশৃঙ্খলা হবে না।

এছাড়া গুলিস্তান-সদরঘাট হয়ে যাত্রবাড়ি পর্যন্ত চক্রাকার বাস চালুর সম্ভাব্যতা যাচাই করে দেখা হবে বলে জানান মেয়র। পাশাপাশি রমজানে যানজটের কারণে জনগণের ভোগান্তি পোহাতে যেন না হয় সেজন্য কমিটি কিছু সিদ্ধান্ত নিয়েছে।

জলাবদ্ধতার বিষয়ে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, এবার জলাবদ্ধতা হলেও তা আগের চেয়ে অনেক কম হবে। তবুও সেটুকু নিরসনে কাজ করছি।

সভায় অন্যের মধ্যে প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সচিব আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার সচিব শফিকুল ইসলাম, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, বিআরটিসি চেয়ারম্যান ফরিদ উদ্দিন, বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমান, পুলিশের অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, পরিবহন সমিতির নেতা, ডিটিসিএ নির্বাহী পরিচালক রকিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।