এডিপি থেকে কমছে ৭৫০২ কোটি টাকাভাসমান রোহিঙ্গাদের নিয়ে বিবিসির তথ্যকে ‘ভুল’ বলল বাংলাদেশমে মাসে নয় এখনই পরীক্ষা চান শিক্ষার্থীরাশুক্রবার বন্ধ ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থানউত্তাল মিয়ানমার, সেনাবাহিনীর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ
No icon

করোনার নতুন ধরনের বিরুদ্ধেও মডার্নার ট্কিা কার্যকর

করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও ফলপ্রসূ মডার্নার টিকা। যদিও দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার ধরনের প্রতিরোধে কার্যকারিতা বাড়াতে নতুন একটি বুস্টার পরীক্ষা করার কথাও জানিয়েছে এই ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। কাতারভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে। এর আগের পরীক্ষায় দেখা গেছে, নতুন ধরনের প্রতিরোধে অ্যান্টিবডির সাড়া কমে গেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োটেক কোম্পানিটি বলছে, দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার নতুন ধরনের বিরুদ্ধে রোগপ্রতিরোধ শক্তির দুর্বল সাড়া পাওয়ায় অতিসতর্কতা থেকে তারা এমন উদ্যোগ নিয়েছেন।

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফেন বানসেল বলেন, নতুন উপাত্তে আমরা উৎসাহিত হয়েছি। নতুন পাওয়া করোনার ধরনের বিরুদ্ধে কোভিড-১৯ এর টিকা প্রতিরোধক হওয়া দরকার বলে আমাদের আত্মাবিশ্বাসকে জোরদার করেছে এসব তথ্য।

তিনি বলেন, অতিমাত্রায় সতর্কতা ও আমাদের এমআরএনএ প্ল্যাটফর্মের নমনীয়তার কারণে দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার নতুন ধরনের বিরুদ্ধে আমরা জরুরিভিত্তিতে একটি বুস্টারের উদ্ভাবনের কাজ এগিয়ে নিচ্ছি।